hms_logo

  • English
  • বাংলা

বেসরকারি হজযাত্রীদের প্রাক-নিবন্ধন ব্যবস্থা চালু বিষয়ক গুরুত্বপূর্ণ পরামর্শ

প্রাক-নিবন্ধন ব্যবস্থা  মন্ত্রণালয়ের অনুমতি পেলে এজেন্সিদের জন্য খুলে দেয়া হবে  এবং তাঁর সময় ওয়েবসাইটে নোটিশ আকারে দেয়া হবে । কাজের সুবিধার্থে সকলকে নিম্নলিখিত পরামর্শ ভালভাবে পড়ার অনুরোধ করা হল । এটা গাইডলাইন আকারে বিবেচিত হবে এবং প্রয়োজনে কোন পরিবর্তন করা হলে তা নোটিশ আকারে জানানো হবে ।

পেমেন্ট ভাউচার জেনারেশন বিষয়ক গুরুত্বপূর্ণ পরামর্শ:

এজেন্সির ব্যবহারকারীগণ (User) পেমেন্ট ভাউচার তৈরি ও প্রিন্ট করার জন্য বার বার সার্ভারে রিকোয়েস্ট পাঠানোর ফলে প্রাক্-নিবন্ধন ডাটাবেজে প্রচুর অনাকাঙ্খিত চাপ পরে। সুষ্ঠভাবে ও সকলের কাজের সুবিধার্থে এজেন্সিগনের ব্যবহারকারীরা (User) নিম্নলিখিত বিষয়গুলি মেনে চললে অনাকাঙ্খিত ঘটনা এড়ানো সম্ভবঃ

১. একবার পেমেন্ট ভাউচার তৈরির রিকোয়েস্ট সার্ভারে প্রেরণ করে অনুগ্রহ করে অপেক্ষা করুন । কারন, পেমেন্ট ভাউচারটি তৈরি করতে কিছুক্ষণ সময় লাগে। এর মধ্য আবার রিকোয়েস্ট করলে আপনার পেমেন্ট ভাউচারটি নতুন করে তৈরির জন্য সার্ভারে রিকোয়েস্ট যাবে যা আরো বেশি সময় নেবে এবং আপনার বিলম্ব হবে।

২. ভাউচার জেনারেট করার পর এখানে একটি প্রিন্ট অপশন আসবে, যা থেকে আপনি প্রিন্ট বাটনে ক্লিক করে ভাউচারটি প্রিন্ট করতে পারবেন।

৩. পেমেন্ট ভাউচার প্রিন্ট করে ব্যাংকে পাঠানোর পর কোনোভাবেই আনলক করবেন না বা কোনভাবে হজে গমনেচ্ছু ব্যক্তির তথ্য সংযোজন বা বিয়োজন করবেন না। এতে করে ঐ পেমেন্ট ভাউচারটি ব্যাংকে পেমেন্টর জন্য অনুপযুক্ত হবে এবং আপনাকে নতুন করে ভাউচার তৈরি করতে হবে।

৪. একটি ভাউচারে কোনভাবেই ১৫ জনের বেশি হজে গমনেচ্ছুকে সংযুক্ত করা যাবে না। মহিলা, শিশু ও প্রবাসীর ক্ষেত্রে অবশ্যই depends on করে নিবেন। Depends on করার জন্য মহিলা, শিশু ও প্রবাসীর Edit অপশনে ক্লিক করে তারা যার সাথে যাবেন, তাকে সিলেক্ট করে সেভ করুন। যদি depends on না করা হয় তবে তাদের ভাউচারে পাওয়া যাবে না। ভাউচারে শুধু মূল হজে গমনেচ্ছু সংযুক্ত করা হলে তার সাথের depends on হজে গমনেচ্ছু সয়ংক্রিয়ভাবে যুক্ত হয়ে যাবে। কোনোভাবেই ভাউচারে সংযুক্ত করার পর dependent এর তথ্য পরিবর্তন করবেন না।

৫. লক্ষ্য করা যাচ্ছে যে, নির্বাচন কমিশনের তথ্যভান্ডার হতে প্রাপ্ত জেলা সঠিক স্থানে না আসায় প্রাক্- নিবন্ধন সার্ভারে ঠিকানার জেলা বা থানা সংশোধনের জন্য পেমেন্ট করার পূর্ব পর্যন্ত উন্মুক্ত করা আছে। আপনারা অনুগ্রহ করে আপনাদের হজে গমনেচ্ছুর জেলা ও থানা সঠিক আছে কিনা তা নিশ্চিত করে পেমেন্ট করবেন, যাতে উক্ত তথ্যাবলী পুলিশের স্পেশাল ব্রাঞ্চ সঠিকভাবে যাচাই করতে পারে।

৬. প্রাক -নিবন্ধন ব্যবস্থায় রিফান্ড ব্যবস্থা সংযোজনের ফলে এজেন্সিদের নতুন করে পেমেন্ট ভাউচার নিতে হবে এবং তারা পুরনো পেমেন্ট ভাউচার ব্যবহার করতে পারবে না।  ভাউচারে উল্লেখিত টাকা জমাদানের তারিখ পরিবর্তন করে পুনরায় জেনারেট করে প্রিন্ট করতে হবে ।

বিঃ দ্রঃ ভাউচারে ১৫ জন সিলেক্ট করার সময় লক্ষ্য রাখতে হবে যে একজন depend on হজযাত্রীর সঙ্গে কতজন মহিলা, শিশু ও প্রবাসী আছে, এই হিসাব করে একটি ভাউচারে সর্বমোট ১৫ জন হজে গমনেচ্ছু সিলেক্ট করে সংযুক্ত করে ভাউচার জেনারেট করুন।

হজে গমনেচ্ছুদের প্রাক-নিবন্ধন বাতিলের পদ্ধতি:

যে সকল হজে গমনেচ্ছু প্রাক-নিবন্ধিত ব্যক্তি/এজেন্সি, তার প্রাক-নিবন্ধন বাতিল চান, তারা যে ব্যাংকের যে ব্রাঞ্চের মাধ্যমে টাকা জমা করেছেন তা রিফান্ডের জন্য অনলাইন আবেদন  ঐ ব্রাঞ্চের মাধ্যমেই করতে হবে।  এক্ষেত্রে, ঐ ব্রাঞ্চ অনলাইনে আবেদন করলে তা সরাসরি ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের পোর্টালে জমা হবে। এরপর, শুধুমাত্র ধর্ম মন্ত্রনালয়ের ইউজার কর্তৃক অনুমোদিত হলেই প্রাক-নিবন্ধন সার্ভার হতে ঐ প্রাক-নিবন্ধন নম্বরটি “Void” বা বাতিল হবে। যদি উক্ত হজে গমনেচ্ছুর সঙ্গে মহিলা বা অপ্রাপ্তবয়স্ক থাকে, তবে অবশ্যই ঐ সকল মহিলা বা অপ্রাপ্তবয়স্কদেরও প্রাক-নিবন্ধন বাতিল করতে হবে।  একবার প্রাক-নিবন্ধন বাতিল হলে তার সিরিয়াল নম্বর ফেরত আনার কোন সুযোগ নাই।

প্রাক-নিবন্ধন বাতিল হলে, উক্ত হজে গমনেচ্ছু ব্যক্তি অন্য ব্যবস্থাপনায় নতুন করে টাকা জমা দিয়ে পুনরায় ঐ NID দিয়ে  প্রাক-নিবন্ধন করতে পারবেন। তবে, এক এজেন্সির পরিবর্তে অন্য এজেন্সিতে হজযাত্রী পরিবর্তনের জন্য প্রাক-নিবন্ধন বাতিল না করে, সরকারের অনুমোদন গ্রহণ করে নিবন্ধন পর্যায়ে তা স্থানান্তর করা সম্ভব।

রিফান্ড অনুমোদিত হজে গমনেচ্ছু ব্যক্তির অর্থ ফেরত পাওয়ার বিষয়টি ধর্ম বিষয়ক মন্ত্রনালয় কর্তৃক নির্ধারিত পদ্ধতিতে হবে।