hms_bangla_logo

  • English
  • বাংলা

হজ এজেন্সী সংবাদ

প্রাক-নিবন্ধন সিরিয়াল নম্বরের উপর কিছু প্রশ্ন উত্তর

ফেব্রুয়ারি 22, 2017

হজের কলসেন্টারে প্রাপ্ত বিভিন্ন প্রশ্নের প্রেক্ষিতে নিম্নোক্ত প্রশ্নোত্তর প্রদান করা হলো :

প্রশ্ন : প্রাক-নিবন্ধনের সিরিয়াল নম্বর কিভাবে দেয়া হয়?

উত্তর: একজন হজ এজেন্সীর ইউজার প্রাক-নিবন্ধন সার্ভারে তার হজে গমনেচ্ছুদের ডাটা এন্ট্রি করে একটি ভাউচার তৈরী করে। একটি ভাউচারে সর্বোচ্চ ১৫ জন অন্তৰ্ভুক্ত করা যাবে। মাহরামসহ পরিবারের সদস্যদের একসঙ্গে রেখে তিনি ভাউচার তৈরি করলে একটি ভাউচার নম্বর ও পিন নম্বর সার্ভার থেকে দেয়া হয়।

এরপর, হজ এজেন্সীর প্রতিনিধি ব্যাংকে উপস্থাপিত ভাউচারের সমপরিমাণ টাকা নগদ জমা করার পর ব্যাংকের একজন ইউজার ব্যাংকের সার্ভারে ঐ ভাউচারের নম্বর ও পিন নম্বরটি প্রদান করেন। সব কিছু ঠিক থাকলে প্রথম ধাপ সম্পন্ন হয়। এরপর উক্ত ব্যাংকের আরেকজন ব্রাঞ্চ ইউজার ঐ ভাউচারের নম্বর ও পিন নম্বরটির বিপরীতে টাকা গ্রহণ প্রাক-নিবন্ধন সার্ভারে অনলাইনে নিশ্চিত করলে প্রাক-নিবন্ধন সার্ভারের সিরিয়াল নম্বর প্রদানের ইঞ্জিনটি অনুরোধ গ্রহণ করে। এই অনুরোধটি প্রক্রিয়া করার সময় সিরিয়াল নম্বর প্রদানের ইঞ্জিনটি অন্য কোন ভাউচারের অনুরোধ গ্রহণ করে না, কারণ সিরিয়াল নম্বরটি ক্রমানুসারে তৈরী হয়। অনুরোধটি প্রক্রিয়া করে ঐ ভাউচারের অন্তর্ভুক্ত সকল হজে গমনেচ্ছুদের  সিরিয়াল নম্বর প্রদান করার পরই নতুন করে আরেকটি অনুরোধ গ্রহণ করবে।

 

প্রশ্ন :২২ ফেব্রূয়ারি ২০১৭ খ্রি তারিখে কেন সিরিয়াল নম্বর প্রদানে এতো সময় লেগেছে?

উত্তর: ২২ ফেব্রূয়ারি ২০১৭ খ্রি তারিখে বিভিন্ন ব্যাংকের ব্রাঞ্চসমূহ শুরুতেই বিগত ২ দিনে প্রস্তুতকৃত প্রায় ৪০ হাজারের উপর হজে গমনেচ্ছুদের প্রাক-নিবন্ধন সিরিয়াল নম্বর দেয়ার জন্য ভাউচার নিশ্চিত অনুরোধ সার্ভারে একইসঙ্গে প্রেরণ করতে থাকে। সিরিয়াল নম্বরটি ক্রমানুসারে তৈরী করার জন্য ভাউচার নিশ্চিত করার অনুরোধটি প্রক্রিয়া করার সময় সিরিয়াল নম্বর প্রদানের ইঞ্জিনটি অন্য কোন ভাউচার নিশ্চিত করার অনুরোধ গ্রহণ করে না। একটি অনুরোধ প্রক্রিয়া করে ঐ ভাউচারের অন্তর্ভুক্ত সকল হজে গমনেচ্ছুদের  সিরিয়াল নম্বর প্রদান করার পরই নতুন করে আরেকটি অনুরোধ গ্রহণ করবে। ফলে ধারাবাহিকভাবে, প্রতি মুহূর্তে ভাউচার নিশ্চিত করার অনুরোধের প্রাক-নিবন্ধন সিরিয়াল নম্বরটি প্রদান করা হয়। ঐ পরিমান ভাউচার প্রক্রিয়া করতে নির্ধারিত সময় লেগেছে।

 

প্রশ্ন : কোন কোন ব্যাংক বা ব্রাঞ্চ অনেক পরে সিরিয়াল নম্বর নিশ্চিত করতে পেরেছে আবার কেউ কেউ আগে পেরেছে; কেন এই ধরনের ঘটনা হলো?

উত্তর: সিরিয়াল নম্বরটি ক্রমানুসারে তৈরী করার জন্য ভাউচার নিশ্চিত করার অনুরোধটি প্রক্রিয়া করার সময় সিরিয়াল নম্বর প্রদানের ইঞ্জিনটি অন্য কোন ভাউচার নিশ্চিত করার অনুরোধ গ্রহণ করে না। একটি অনুরোধ প্রক্রিয়া করে ঐ ভাউচারের অন্তর্ভুক্ত সকল হজে গমনেচ্ছুদের  সিরিয়াল নম্বর প্রদান করার পরই নতুন করে আরেকটি অনুরোধ গ্রহণ করবে। সিরিয়াল নম্বর প্রদানের ইঞ্জিনটি কোন ব্যাংক বা ব্রাঞ্চ অনুযায়ী কোন প্রক্রিয়া করে না। একটি ভাউচারের বিপরীতে সিরিয়াল নম্বর প্রদানের সাথে ঐ মুহূর্তে যে ভাউচারটি নিশ্চিত করার অনুরোধ আসবে, সিরিয়াল নম্বর প্রদানের ইঞ্জিনটি ঐ ভাউচারটি প্রক্রিয়া করবে। একটি ভাউচারে সিরিয়াল নম্বর প্রক্রিয়া করার সময় যতগুলি ভাউচারের আবেদন আসবে, তা গ্রহণ করা সম্ভব হবে না বিধায় তা প্রক্রিয়া সম্ভব হয়নি। ফলে, ভাউচার প্রক্রিয়া করার অনুরোধে উপর সময়ের ভিন্নতা হয়েছে। ব্রাঞ্চের যে ভাউচারটি নিশ্চিতের অনুরোধ যখন সিরিয়াল নম্বর প্রদানের ইঞ্জিনটি খালি পেয়েছে, তখনই সিরিয়াল নম্বর পড়েছে। কোন কোন ব্রাঞ্চ ইউজার প্রতিনিয়ত অনলাইন অনুরোধ করেছে আবার কোন ব্রাঞ্চ কিছু সময় পর পর অনলাইন অনুরোধ করেছে। ফলে এ সময়ের ভিন্নতা থাকবে।

 

প্রশ্ন : ব্রাঞ্চের ইউজার সংখ্যার ভিন্নতা কেন? কাউকে কাউকে কম বেশি সংখ্যা করে বৈষম্যতা করা হয়েছে কিনা?

ভাউচারটি নিশ্চিতের অনুরোধ যখন সিরিয়াল নম্বর প্রদানের ইঞ্জিনটি খালি পেয়েছে, তখনই সিরিয়াল নম্বর পড়েছে। কোন কোন ব্রাঞ্চ ইউজার প্রতিনিয়ত অনলাইন অনুরোধ করেছে আবার কোন ব্রাঞ্চ কিছু সময় পর পর অনলাইন অনুরোধ করেছে। ফলে এ সময়ের ভিন্নতা থাকবে।

উত্তর: ব্রাঞ্চ ও ব্রাঞ্চের ইউজার সংশ্লিষ্ট ব্যাংকের অ্যাডমিন ইউজার তৈরী করে থাকে। ব্যাংকের ব্রাঞ্চ তাদের চাহিদা মোতাবেক ইউজার তৈরী করে থাকে, যেখানে ইউজার তৈরীর সীমাবদ্ধতা নেই। ফলে, কোন ব্রাঞ্চের সংখ্যা কম বেশি করা ঐ ব্যাংকের পরিকল্পনার উপর নির্ভরশীল। এখানে, সিস্টেমে কাউকে ইউজার সংখ্যার কম বেশি সংখ্যা করে বৈষম্য করার সুযোগ নেই।  ব্যাংকের অ্যাডমিন ইউজারদের প্রশিক্ষণের সময় বিষয়টি বলা থাকায় প্রতিটি ব্যাংকের অ্যাডমিন তাঁদের ব্রাঞ্চের চাহিদা মোতাবেক ইউজার তৈরী করেছে। প্রাক-নিবন্ধন সিরিয়াল নম্বর প্রদানের ইঞ্জিনটি স্বয়ংক্রিয়ভাবে এবং ক্রমানুসারে কাজ করে যা প্রতি সেকেন্ডে একাধিক ভাউচার প্রক্রিয়ার অনুরোধ সম্পন্ন করে থাকে। সেহেতু এখানে কাউকে কাউকে আলাদা করে করে সিরিয়াল নম্বর রাখার কোন সুযোগ নেই।

প্রশ্ন : কাউকে কাউকে বিশেষ সুবিধা দেয়া হয়েছে কীনা?

 

উত্তর: প্রাক-নিবন্ধন সিরিয়াল নম্বর প্রদানের ইঞ্জিনটি স্বয়ংক্রিয়ভাবে এবং ক্রমানুসারে কাজ করে যা প্রতি সেকেন্ডে একাধিক ভাউচার প্রক্রিয়ার অনুরোধ সম্পন্ন করে থাকে। সেহেতু এখানে কাউকে কাউকে আলাদা করে করে সিরিয়াল নম্বর রাখার কোন সুযোগ নেই।

 

প্রশ্ন : সমস্যা মোকাবেলায় একাধিক প্রাক-নিবন্ধন সিরিয়াল নম্বর প্রদানের ইঞ্জিন কেন ব্যবহার করা হয়নি?

উত্তর: প্রাক-নিবন্ধন সিরিয়াল নম্বর প্রদানের ইঞ্জিন ব্যবহারের জন্য সিরিয়াল নম্বর ব্যবহার করা হয়েছে। তাহলে প্রাক-নিবন্ধন সিরিয়াল নম্বর প্রদানের ইঞ্জিন একাধিক ব্যবহার করা হলে প্রতিটি ইঞ্জিন একই সিরিয়াল প্রদান করতো। তখন, একই সিরিয়াল নম্বরে একাধিক ব্যক্তিকে প্রাক-নিবন্ধিত পাওয়া যেত; যা কোনোভাবেই গ্রহণযোগ্য হতো না। তাই একাধিক প্রাক-নিবন্ধন সিরিয়াল নম্বর প্রদানের ইঞ্জিন ব্যবহার করা হয়নি।

 

প্রশ্ন : কোন কোন ব্যাংক বা ব্রাঞ্চ কর্তৃক সিরিয়াল নম্বর প্রদানে স্বচ্ছতা কিভাবে প্রকাশ করা হয়েছে?

উত্তর: পুরো সময়টিতে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তা, আইটি বিশেষজ্ঞ ও বুয়েটের কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপকবৃন্দ সার্বক্ষণিকভাবে তদারকি করেছেন। স্বচ্ছতার লক্ষ্যে প্রতি ঘন্টায় হজের ওয়েবসাইটে ব্যাংক ও ব্রাঞ্চ কর্তৃক প্রাক-নিবন্ধন সংখ্যা প্রকাশ করা হয়েছে।

প্রাক-নিবন্ধন চলমান প্রসঙ্গ

ফেব্রুয়ারি 23, 2017

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ১৬/০২/২০১৭ খ্রি. এর ১৬.০০.০০০০.০০৩.৩০.০০২.১৬-৩১৫ নম্বর বিজ্ঞপ্তির নির্দেশনা মোতাবেক সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অদ্য ২৩ ফেব্রূয়ারি, ২০১৭ খ্রি তারিখ হতে চুক্তিভুক্ত সকল হজ এজেন্সীর জন্য প্রাক-নিবন্ধন উন্মুক্ত থাকবে  এবং প্রাক-নিবন্ধনের কোন সীমা থাকবে না । প্রাক-নিবন্ধন সার্ভার (হজ এজেন্সী ও ব্যাংক) প্রতি কার্যদিবসে সকাল ১০ টা হতে বিকাল ৫ টা পর্যন্ত খোলা  থাকবে । এজেন্সীসমূহ যেকোন সংখ্যার ভাউচারের বিপরীতে ব্যাংকে টাকা জমা করতে পারবে ।

বিভিন্ন ব্যাংকের ব্রাঞ্চ অনুযায়ী আজকে সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত টাকা জমা গ্রহনের তালিকা

ফেব্রুয়ারি 22, 2017

বিভিন্ন ব্যাংকের ব্রাঞ্চ অনুযায়ী আজকে সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত টাকা জমা গ্রহনের তালিকাটি নিম্ন থেকে ডাউনলোড করে দেখুন ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

হজ এজেন্সীর সার্ভার অদ্য ২২ ফেব্রূয়ারি, ২০১৭ খ্রি তারিখ সকাল ১০ টা হতে সন্ধ্যা ৭ টা পর্যন্ত উন্মুক্ত থাকা সংক্রান্ত বিজ্ঞপ্তি

ফেব্রুয়ারি 22, 2017

সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, হজ এজেন্সীর কাজের সুবিধার্থে  হজ এজেন্সীর সার্ভার অদ্য ২২ ফেব্রূয়ারি, ২০১৭ খ্রি তারিখ সকাল ১০ টা হতে সন্ধ্যা ৭ টা পর্যন্ত উন্মুক্ত থাকবে । ব্যাংকের জন্য সার্ভার অদ্য ২২ ফেব্রূয়ারি, ২০১৭ খ্রি তারিখ সকাল ১০ টা হতে রাত ৮ টা পর্যন্ত উন্মুক্ত থাকবে । বিশেষভাবে উল্লেখ্য যে, প্রত্যেক এজেন্সীকে ১৫০ জনের কোটা পূরণ করতে হবে, তবে এজেন্সীসমূহ যেকোন সংখ্যার ভাউচারের বিপরীতে ব্যাংকে টাকা জমা করতে পারবে। মাননীয় মন্ত্রী মহোদয়ের অনুমোদনক্রমে এই বিজ্ঞপ্তি জারি করা হলো ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

বিভিন্ন ব্যাংকের ব্রাঞ্চ অনুযায়ী আজকে সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত টাকা জমা গ্রহনের তালিকা

ফেব্রুয়ারি 22, 2017

বিভিন্ন ব্যাংকের ব্রাঞ্চ অনুযায়ী আজকে সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত টাকা জমা গ্রহনের তালিকাটি নিম্ন থেকে ডাউনলোড করে দেখুন  ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

বিভিন্ন ব্যাংকের ব্রাঞ্চ অনুযায়ী আজকে সকাল ১০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত টাকা জমা গ্রহনের তালিকা

ফেব্রুয়ারি 22, 2017

বিভিন্ন ব্যাংকের ব্রাঞ্চ অনুযায়ী আজকে সকাল ১০ টা থেকে দুপুর ২ টা পর্যন্ত টাকা জমা গ্রহনের তালিকাটি নিম্ন থেকে ডাউনলোড করে দেখুন ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

পেমেন্ট ভাউচার অনুমোদনের জন্য জরুরি বিজ্ঞপ্তিঃ

ফেব্রুয়ারি 22, 2017

সংশ্লিষ্ট ব্যাংকের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, অগ্রাধিকার ভিত্তিতে আগে জমাকৃত পেমন্টে ভাউচার আগে অনুমোদন দেওয়ার অনুরোধ করা হচ্ছে ।

বিভিন্ন ব্যাংকের ব্রাঞ্চ অনুযায়ী আজকে সকাল ১০ টা থেকে বিকাল ৩.২৫ টা পর্যন্ত টাকা জমা গ্রহনের তালিকা

ফেব্রুয়ারি 22, 2017

বিভিন্ন ব্যাংকের ব্রাঞ্চ অনুযায়ী আজকে সকাল ১০ টা থেকে বিকাল ৩.২৫ টা পর্যন্ত টাকা জমা গ্রহনের তালিকাটি নিম্ন থেকে ডাউনলোড করে দেখুন ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

২২ ফেব্রুয়ারি, ২০১৭খ্রি. বিকাল ৫.১৮ টা প্রাক-নিবন্ধন সম্পর্কে হালনাগাদ তথ্য (বেসরকারি ব্যবস্থাপনা)

ফেব্রুয়ারি 22, 2017

১. অংশগ্রহণকারি এজেন্সীর সংখ্যা : 1074

২. এজেন্সীর ইউজারের সংখ্যা : 1074

৩. প্রাক-নিবন্ধন শুরুর ক্রমিক নং : 140,995

৪. ২২.০২.২০১৭  তারিখ বিকাল ০৫:১৮মিনিট পর্যন্ত শেষ ক্রমিক নং : 271,300

৫. ১৯ থেকে ২২ ফেব্রুয়ারি২০১৭খ্রি. তারিখ বিকাল ০৫:১৮মিনিট পর্যন্ত মোট প্রাক-    নিবন্ধন : 130,332

৬. বিভিন্ন ব্যাংকে পেমেন্ট অপেক্ষায় : 34

৭. ২৫ টি ব্যাংকের ৩২০৯ টি শাখায় ৫৬২৭টি ইউজারের মাধ্যমে প্রাক্-নিবন্ধন সম্পন্ন হয়েছে।

৮.  ২০১৬ সালে ২০১৭ সালের জন্য প্রাক-নিবন্ধিত : 37,494

৯.  ২০.০২.২০১৭ তারিখ পর্যন্ত রিফান্ডের সংখ্যা : 2,486

১০. মোট প্রাক্-নিবন্ধিত হজযাত্রীর সংখ্যা: 167,853

বিভিন্ন ব্যাংকের ব্রাঞ্চ অনুযায়ী আজকে সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত টাকা জমা গ্রহনের তালিকা

ফেব্রুয়ারি 22, 2017

বিভিন্ন ব্যাংকের ব্রাঞ্চ অনুযায়ী আজকের টাকা জমা গ্রহনের তালিকাটি ( সকাল ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত) নিম্ন থেকে ডাউনলোড করে দেখুন ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

বিভিন্ন ব্যাংকের ব্রাঞ্চ অনুযায়ী আজকে সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত টাকা জমা গ্রহনের তালিকা

ফেব্রুয়ারি 22, 2017

বিভিন্ন ব্যাংকের ব্রাঞ্চ অনুযায়ী আজকে সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত টাকা জমা গ্রহনের তালিকাটি  নিম্ন থেকে ডাউনলোড করে দেখুন ।

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন

ব্যাংকে টাকা জমা প্রদান সংক্রান্ত বিজ্ঞপ্তি

ফেব্রুয়ারি 20, 2017

সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)- এর ২০ ফেব্রূয়ারি, ২০১৭খ্রি তারিখের হাব/ধবিম/প্রাক-নিবন্ধন/জটিলতা/২০১৭/৬৩নং পত্রের অনুরোধের প্রেক্ষিতে অদ্য ২০.০২.২০১৭ খ্রি সন্ধ্যা ৫:৪৫মিঃ বিজনেস অটোমেশন লিঃ এর সম্মেলন কক্ষে মাননীয় মন্ত্রী, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়-এর সভাপতিত্বে হাবের সভাপতি ও মহাসচিব, মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তা,  বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিভাগের অধ্যাপকবৃন্দ এবং বিজনেস অটোমেশন লিঃ এর কর্মকর্তাদের উপস্থিতিতে অনুষ্ঠিত আলোচনা সভার সিদ্ধান্ত সমূহ

উল্লেখ যে, যেকোনো ব্যাংকের নাম তৈরী ভাউচারের টাকা অনুমোদিত  যেকোনো ব্যাংক গ্রহণ করতে পারবে

1111

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

বিস্তারিত তথ্য ডাউনলোড করার জন্য এইখানে ক্লিক করুন