প্রযুক্তির ব্যবহারে হজযাত্রীর সেবা সহজীকরণের প্রত্যয়ে

বাংলাদেশের ই-হজ ব্যবস্থাপনা

২০০৯ সন হতে হজ এজেন্সিদের অনলাইনে প্রদত্ত হজযাত্রীদের ডাটার উপর নির্ভর করে ওয়েবভিত্তিক হজ ব্যবস্থাপনা সিস্টেম যাত্রা শুরু করে, যা মূলত সৌদি আরবে হজযাত্রীদের বিভিন্ন ধরণের সেবা প্রদানে ব্যবহৃত হতো। হজযাত্রীদের নিবন্ধন ব্যবস্থায় স্বচ্ছতা নিশ্চিতকরণ এবং ২০১৫ সালে হজযাত্রীদের সংখ্যা সৌদি আরব থেকে প্রাপ্ত কোটার বেশি হওয়ায় হজযাত্রী নিবন্ধন ও বাংলাদেশ পর্বের কার্যক্রমে ডিজিটাল ব্যবস্থাপনার প্রয়োজনীয়তা অনুভুত হয়েছে। বাস্তবতার আলোকে ও সৌদি ই-হজ সিস্টেমের সাথে সমন্বয়ের জন্য সরকার ১১ই জানুয়ারি, ২০১৬ তারিখে জাতীয় ওমরাহ ও হজ নীতিতে প্রাক-নিবন্ধন ব্যবস্থা চালুর অনুমোদন দিয়েছে, যার আলোকে বাংলাদেশে পূর্ণাঙ্গভাবে ই-হজ ব্যবস্থাপনা চালু হয়েছে। বর্তমানে নিম্নোক্ত তিনটি ধাপে ই-হজ ব্যবস্থাপনা করা হয়:

Hajj Nibondhon
  • একজন ব্যক্তি হজে যাবার জন্য বছরের যে কোনো সময় তাঁর জাতীয় পরিচয়পত্র দিয়ে অনলাইনে প্রাক-নিবন্ধনের আবেদন করবেন যা ব্যাংকে নির্ধারিত অগ্রিম টাকা জমা দেবার পর সিরিয়াল নম্বর প্রদানের মাধ্যমে নিশ্চিত করা হবে। সরকারি ব্যবস্থাপনা ও বেসরকারি ব্যবস্থাপনার জন্য ভিন্ন সিরিয়াল নম্বর প্রদান করা হয়। ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র ছাড়াও সারা দেশে বিভিন্ন নিবন্ধন কেন্দ্রে অনলাইনে আবেদন এবং বিভিন্ন ব্যাংকের কয়েক সহস্রাধিক ব্রাঞ্চে টাকা জমার সুযোগ আছে। পরীক্ষামূলকভাবে সরকারি মাধ্যমের হজযাত্রীদের প্রাক-নিবন্ধন অনলাইনে প্রদান করা যাচ্ছে।
  • সৌদি সরকারের সঙ্গে চুক্তিতে নির্ধারিত কোটার ভিত্তিতে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় নিবন্ধনের জন্য ক্রমানুযায়ী প্রাক-নিবন্ধিতদের আহবান করেন। তখন, পাসপোর্টের তথ্য প্রদান করে প্যাকেজের অবশিষ্ট টাকা জমা স্বাপেক্ষে একজন ব্যক্তি ঐ বছরে হজে যাবার নিবন্ধন সম্পন্ন করেন।
  • সরকারি ব্যবস্থাপনায় ঢাকা হজ অফিস ও বেসরকারি ব্যবস্থাপনায় অনুমোদিত হজ এজেন্সি বাংলাদেশ ও সৌদি পর্বে হজযাত্রার বিভিন্ন ধাপ সম্পাদন করে, যার প্রয়োজনীয় অংশসমূহ হজ সিস্টেমে প্রদান করে। এর উপর ভিত্তি করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সার্বিক কার্যক্রম তদারকি করে থাকে।

বাংলাদেশের ই-হজ ব্যবস্থাপনাটি ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষে বিজনেস অটোমেশন পরিচালনা করে থাকে। এই ই-হজ সিস্টেমে ১২,০০০+ ইউজার যার যার নির্ধারিত কাজ করে থাকেন। সারাদেশের সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের সঙ্গে আন্ত সংযোগ স্থাপন এবং বিভিন্ন কর্মকর্তাদের তথ্য প্রদানের মাধ্যমে গড়ে ওঠা এই তথ্যভান্ডার হজ ব্যবস্থাপনায় data driven decision গ্রহণে সহায়তা প্রদান করছে।

ই-হজ ব্যবস্থাপনার অধীনে প্রদত্ত সেবাসমূহ:

  • যাবতীয় প্রয়োজনীয় সফটওয়্যার প্রণয়ন, বিভিন্ন দপ্তরের ডাটাবেজের সঙ্গে আন্তঃসংযোগ, ১২,০০০+ ইউজারদের কারিগরি সহায়তা প্রদান
  • প্রাক-নিবন্ধন ও নিবন্ধন পর্যায়ে ব্যাংক ডিপোজিট স্লিপ ও অর্থ পরিশোধের QR সম্বলিত কোড সনদ
  • বিভিন্ন পর্যায়ে এসএমএস নোটিফিকেশন
  • সরকারি হজযাত্রীদের হজযাত্রার বিভিন্ন ধাপের পরিকল্পনা ও তথ্য হালনাগাদকরণ; ভিসা প্রক্রিয়াকরণসহ ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ফ্লাইট, বাড়ি ও গাইড সমন্বয়করন
  • তথ্যের কেন্দ্র হিসেবে হজ ওয়েবসাইট হালনাগাদকরণ ছাড়াও কল সেন্টার, স্কাইপ, ওয়েবচ্যাট, মেসেঞ্জারসহ বিভিন্ন মাধ্যমে সকলকে বিভিন্ন তথ্য দিয়ে সহযোগিতা করা
  • ঢাকা হজ অফিস ছাড়াও জেদ্দা, মক্কা, মদিনা, মিনা, আরাফা এবং মক্কা মেডিকেল মিশনে তথ্য সেবা কেন্দ্র পরিচালনা
  • সৌদি আরবে হারানো হজযাত্রী, হারানো লাগেজ, কিয়স্কের মাধ্যমে ট্রিটমেন্ট কার্ড প্রদানসহ বিভিন্ন ধরনের সেবা প্রদান
  • বাংলায় মিনা ও আরাফার ম্যাপ প্রণয়ন ও তা সৌদি আরবে হজযাত্রীদের মধ্যে বিতরণ
  • হজযাত্রীদের জন্য মোবাইল অ্যাপ
  • হজযাত্রীদের ইলেক্ট্রনিক টিকা সনদ
  • হজযাত্রীদের টিকেট নিশ্চিতকরণের জন্য পে-অর্ডার সনদ ব্যবস্থাপনা
  • সৌদি কর্তৃপক্ষের চাহিদা মোতাবেক তথ্য প্রদান
  • সৌদি ই-হজ সিস্টেমে কাজ করার জন্য বাংলাদেশী হজ এজেন্সির ইউজারদের কারিগরি সক্ষমতা তৈরিতে সহায়তা
  • সুষ্ঠু হজ ব্যবস্থাপনার জন্য সকলের প্রদত্ত তথ্যের উপর ভিত্তি করে বিভিন্ন ধরণের ব্যবস্থাপনা রিপোর্ট ধর্ম ও বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়কে প্রদান করা
  • হজ ব্যবস্থাপনায় জরুরি প্রয়োজন মোকাবেলায় বিশেষায়িত রিপোর্ট প্রণয়ন

আইটি হেল্পডেস্ক সেবা:

News Post
News Post
News Post
News Post
News Post
News Post
News Post
News Post

ঢাকা হজ অফিস থেকে প্রদত্ত সেবা:


০১. ঢাকা হজ অফিসে আগত বিভিন্ন ধরণের সেবাপ্রার্থীদের তথ্য সেবা প্রদান।

০২. টেলিফোন / ইমেইল / সোশ্যাল মিডিয়ায় জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর সেবা প্রদান।

০৩. হজ সিস্টেম ব্যবস্থাপনায় নিবন্ধন সেন্টারের কর্মকর্তা, ব্যাংক, এয়ারলাইন্স, টিকা কেন্দ্রসহ সকল স্টেকহোল্ডারদের জন্য প্রশিক্ষণ প্রদান।

০৪. হজ সিস্টেম ব্যবস্থাপনায় সকল ইউজারদের কারিগরি সেবা প্রদান।

০৫. সকল হজযাত্রীদের অবগতির জন্য প্রয়োজনীয় SMS সেবা প্রদান।

০৬. সকল হজযাত্রীদের আইডি কার্ড ও লাগেজ ট্যাগ প্রিন্ট এবং বিতরণ।

০৭ ইমিগ্রেশন কার্যক্রম দ্রুততার সঙ্গে করার জন্য ইমিগ্রেশন কর্তৃপক্ষকে হজযাত্রীদের তথ্য প্রদান।

০৮. ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, ইমিগ্রেশন, এয়ারলাইন্স, টিকা কেন্দ্র, রুট টু মক্কাসহ সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের তথ্য সমন্বয়।

০৯. সরকারি মাধ্যমের হজযাত্রীদের প্রাক-নিবন্ধন, নিবন্ধন, রিফান্ড ইত্যাদি সেবা প্রদান।

১০. সরকারি মাধ্যমের গাইডদের সেবা প্রদান।

১১. সরকারি মাধ্যমের হজযাত্রীদের ভিসা প্রক্রিয়াকরণ।

১২. ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও ঢাকা হজ অফিসের সিদ্ধান্ত গ্রহণে তথ্য উপাত্ত প্রদান

News Post
News Post
News Post
News Post
News Post
News Post
News Post
News Post

মক্কা আইটি হেল্পডেস্ক থেকে প্রদত্ত সেবা:


০১. মক্কা হজ অফিসে আগত বিভিন্ন ধরণের সেবাপ্রার্থীদের তথ্য সেবা ( ফ্লাইট ইনফরমেশন, এজেন্সি, বাড়ির তথ্য, কন্টাক্ট ইনফরমেশন ইত্যাদি) প্রদান

০২. হজ মিশনে আগত হারিয়ে যাওয়া হজযাত্রীদের এজেন্সি এবং গাইড/ মোনাজ্জেমদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে বাড়িতে ফেরত পাঠানোর সহায়তা প্রদান

০৩. "মিসিং হজযাত্রী" বিষয়ে তথ্য পাওয়া গেলে প্রয়োজনীয় সমন্বয় করা

০৪. হারানো লাগেজ বিষয়ে তথ্য গ্রহণ এবং সন্ধান পেলে তা হজযাত্রী / এজেন্সিকে জানানো

০৫. মক্কা হজ মিশন এবং সরকারী বাড়িসমূহে ডিজিটাল ডিসপ্লে সিস্টেমে নিয়মিত প্রয়োজনীয় তথ্য আপডেট করা

০৬. মৃত হাজির সনদ তৈরিতে সহায়তা করা ও তথ্য ওয়েবসাইট এ প্রকাশ করা

০৭. নিয়মিত হজ বুলেটিন প্রকাশ ও নিউজলেটার তৈরি করে ইমেইলে প্রেরণ

০৮. নিয়মিত প্রশাসনিক মিটিং এ উপস্থিত থেকে হালনাগাদ তথ্য উপস্থাপন করা

০৯. হজ কোম্পানিসমূহ থেকে প্রাপ্ত তাবুর মানচিত্র অনুযায়ী বাংলাদেশী হজযাত্রীদের জন্য নির্ধারিত তাবুসম্বলিত বাংলায় মানচিত্র তৈরী করা, বিতরণ এবং অনলাইনে প্রকাশ

১০. মিনা এবং আরাফাতের মানচিত্রের উপরে বিশেষ প্রশিক্ষন প্রদান

১১. সরকারি মাধ্যমের হজযাত্রীদের মুভমেন্ট সংক্রান্ত কাজে প্রশাসনিক দলকে সরবরাহ করা

১২. হজ এজেন্সিদের কাজের সুবিধার্থে অনলাইন ব্যবহার ও প্রিন্টিং সাপোর্ট প্রদান

১৩. প্রশাসনিক দলকে বিভিন্ন ধরণের তথ্য উপাত্ত দিয়ে তাদের মনিটরিং কাজে সহায়তা প্রদান

১৪. মেডিকেল সেন্টারে আগত সেবাপ্রার্থীদের ব্যবস্থাপনায় কিউ ম্যানেজমেন্ট সিস্টেম পরিচালনা এবং ট্রিটমেন্ট কার্ড প্রদান

১৫. ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও মক্কা হজ অফিসের সিদ্ধান্ত গ্রহণে তথ্য উপাত্ত প্রদান

News Post
News Post
News Post
News Post

জেদ্দা আইটি হেল্পডেস্ক থেকে প্রদত্ত সেবা:


০১. জেদ্দা হজ টার্মিনালের বিভিন্ন সংস্থাকে আগত এবং প্রত্যাবর্তন ফ্লাইট অনুযায়ি হজযাত্রীর তথ্য সরবরাহ করা

০২. বাংলাদেশী হাজীদের প্রি-এরাইভাল তথ্য প্রদান সমন্বয় করা;

০৩. জেদ্দা টার্মিনালে হজযাত্রীদের হারানো লাগেজ পেলে তা হজ সিষ্টেমে এন্ট্রি করে হজযাত্রীদের ডেলিভারি সমন্বয় করা

০৪. কোন হজযাত্রী জেদ্দায় মারা গেলে তাদের তথ্য ও সনদসমূহ হজ পোর্টালে প্রদান করা

০৫. আগত এবং বহির্গামী হজ ফ্লাইট তথ্য হালনাগাদ করা

০৬. আগত ও প্রত্যাগত হজযাত্রী পাসপোর্ট হারিয়ে ফেললে তাঁর আউট পাশের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট সহায়তা দেয়া

০৭. ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও জেদ্দা হজ অফিসের সিদ্ধান্ত গ্রহণে তথ্য উপাত্ত প্রদান

News Post
News Post
News Post
News Post

মদিনা আইটি হেল্পডেস্ক থেকে প্রদত্ত সেবা:


০১. মক্কা হজ অফিসে আগত বিভিন্ন ধরণের সেবাপ্রার্থীদের তথ্য সেবা ( ফ্লাইট ইনফরমেশন, এজেন্সি, বাড়ির তথ্য, কন্টাক্ট ইনফরমেশন ইত্যাদি) প্রদান

০২. হজ মিশনে আগত হারিয়ে যাওয়া হজযাত্রীদের এজেন্সি এবং গাইড/ মোনাজ্জেমদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে বাড়িতে ফেরত পাঠানোর সহায়তা প্রদান

০৩. "মিসিং হজযাত্রী" বিষয়ে তথ্য পাওয়া গেলে প্রয়োজনীয় সমন্বয় করা;

০৪. হারানো লাগেজ বিষয়ে তথ্য গ্রহণ এবং সন্ধান পেলে তা হজযাত্রী / এজেন্সিকে জানানো

০৫. মৃত হাজির সনদ তৈরিতে সহায়তা করা ও তথ্য ওয়েবসাইট এ প্রকাশ করা

০৬. বেসরকারি মাধ্যমের হজযাত্রীদের আদিল্লা বাস লিস্ট প্রণয়নে সহায়তা প্রদান

০৭. রিয়াজুল জান্নাহ এ নামাজের জন্য নুশুক সিস্টেম এর মাধ্যমে অনুমতি পত্র তৈরী এবং বিতরণ করা

০৮. সরকারি মাধ্যমের হজযাত্রীদের রুম বরাদ্দে মদিনা হজ অফিসকে সহায়তা প্রদান

০৯. মদিনা এয়ারপোর্টে আগত ফ্লাইট ব্যবস্থাপনায় মদিনা হজ অফিসকে সহায়তা প্রদান

১০. প্রশাসনিক দলকে বিভিন্ন ধরণের তথ্য উপাত্ত দিয়ে তাদের মনিটরিং কাজে সহায়তা প্রদান

১১. মেডিকেল সেন্টারে আগত সেবাপ্রার্থীদের ব্যবস্থাপনায় কিউ ম্যানেজমেন্ট সিস্টেম পরিচালনা এবং ট্রিটমেন্ট কার্ড প্রদান

১২. ধর্ম বিষয়ক মন্ত্রণালয় ও মক্কা হজ অফিসের সিদ্ধান্ত গ্রহণে তথ্য উপাত্ত প্রদান

News Post
News Post
News Post
News Post

মিনা আইটি হেল্পডেস্ক থেকে প্রদত্ত সেবা:


০১. মিনায় স্থাপিত হজ অফিসে আগত বিভিন্ন ধরণের সেবাপ্রার্থীদের তথ্য সেবা ( ফ্লাইট ইনফরমেশন, এজেন্সি, বাড়ির তথ্য, কন্টাক্ট ইনফরমেশন ইত্যাদি) প্রদান

০২. পথ হারানো হাজীদের স্ব স্ব আবাসন খুঁজে পেতে সহযোগীতা প্রদান

০৩. পথ হারানো হাজীদের তালিকাবদ্ধ করে হজকর্মীদের মাধ্যমে নিজ নিজ তাবুতে ফেরত পাঠানোতে হজ মিশনকে সহায়তা প্রদান

০৪. মৃত হাজির সনদ তৈরিতে সহায়তা করা ও তথ্য ওয়েবসাইট এ প্রকাশ করা